ঈশ্বরদী রেল স্টেশন ইয়ার্ডে পরীক্ষামূলকভাবে কম্পিউটার বেজড ইন্টার লকিং (সিবিআই) সিষ্টেমের উদ্বোধন ও ট্রেন চলাচল শুরু


টিএ পান্না ॥ দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে  ঈশ্বরদী রেল  স্টেশন ইয়ার্ডে পরীক্ষামূলকভাবে কম্পিউটার বেজড ইন্টার লকিং সিষ্টেমের উদ্বোধন করা হয়েছে। একই সাথে এই সিষ্টেমে  ঈশ্বরদী রেল  স্টেশন থেকে সকল প্রকার ট্রেন চালানো হয়েছে। বুধবার সকালে পশ্চিমাঞ্চল রেলের মহা-ব্যবস্থাপক অসীম কুমার তালুকদার প্রধান অতিথি হিসেবে  ঈশ্বরদী রেল  স্টেশন ইয়ার্ডে নির্মিত ভবনে স্থাপিত এই সিষ্টেম পরিদর্শন ও কোম্পানী কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে কেক কেটে আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এসময় জাপানের মাদার কোম্পানী কেএসএন এর এশিয়া অঞ্চলের টিএসটিএস কনসালটেন্ট আছুথান পিল্লা সমাশেখারন নাইয়ার, পশ্চিমাঞ্চল রেলের প্রধান প্রকৌশলী আসাদুল হক,রেলওয়ে পাকশী বিভাগীয় ব্যবস্থাপক শাহ সুফি নূর মোম্মদ, পাকশী বিভাগীয় টেলিকমিনিকেশন এন্ড সংকেত এর ব্যবস্থাপক এম,এম,রাজিব বিল্লাহ,পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দীনসহ অন্যান্য বিভাগীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জাপানের মাদার কোম্পানী কেএসএন সারা পৃথীবিতে ৬০৯ টি স্টেশনে কম্পিউটার বেজড ইন্টার লকিং সিষ্টেম চালু করেছে। এর মধ্যে বাংলাদেশেও তারা নাটোর জেলার মাঝগ্রাম স্টেশন ও গাজীপুর জেলার হাইটেক পার্ক স্টেশনে এই সিষ্টেম চালুর পর এবার  ঈশ্বরদী রেল স্টেশন ইয়ার্ডে ৬০৯ তম কম্পিউটার বেজড ইন্টার লকিং সিষ্টেম সিবিআই চালু করল। অবশ্য প্রায় দু বছর আগে থেক্ ঈশ্বরদী রেল স্টেশন ইয়ার্ডে এই সিস্টেমের কাজ শুরু করা হয়। সম্প্রতি বাংলাদেশ রেলের মহাপরিদর্শক (জিআইবিআর) দপ্তর থেকে ঈশ্বরদী রেল স্টেশন ইয়ার্ড দিয়ে দু’মাসের জন্য পরীক্ষামূলক ট্রেন চলাচল শুরু করার অনুমতি প্রদান করে।#

ক্যাপশন ॥  ঈশ্বরদী রেল  স্টেশন ইয়ার্ডে নির্মিত ভবনে স্থাপিত কম্পিউটার বেজড ইন্টার লকিং(সিবিআই) সিষ্টেম পরিদর্শন ও কেক কেটে আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি অসীম কুমার তালুকদার।


No comments

Powered by Blogger.